নার্স

নার্সরা কি করে?

নার্সরা কি করে?

নার্স দের রোগীদের যত্ন নেওয়া, চিকিৎসকদের সাথে যোগাযোগ করা, ওষুধ পরিচালনা করা এবং গুরুত্বপূর্ণ লক্ষণগুলি পরীক্ষা করা সহ অনেকগুলি দায়িত্ব রয়েছে। বাংলাদেশে বৃহত্তম স্বাস্থ্যসেবা কাজের সন্ধানে নার্স রা চিকিত্সা সুবিধার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং প্রচুর পরিমাণে কাজের সুযোগ উপভোগ করে। নার্সিংয়ের জন্য ক্যারিয়ারের বৃদ্ধি পরবর্তী দশকে 16% বাড়ার অনুমান করা হয়েছে, এবং এটি একটি পেশাদার এবং ব্যক্তিগতভাবে পুরস্কৃত অভিজ্ঞতা সরবরাহ করে।

নার্সিং কি?

সহজ কথায় বলতে গেলে নার্সরা জীবন রক্ষাকারী। বাংলাদেশে বর্তমানে ২ মিলিয়নেরও বেশি নিবন্ধিত নার্স রয়েছে। প্রকৃতপক্ষে, বাংলাদেশের স্বাস্থ্যসেবা শিল্পে নার্সরা ডাক্তারদের তুলনায় খুবই কম। চিকিত্সকরা প্রায়শই একটি ক্ষেত্রে বিশেষজ্ঞ হন, নার্সরা রোগীর সামগ্রিক স্বাস্থ্যের সমস্ত দিকগুলির যত্নের সমন্বয় করতে সক্ষম হয়। উদাহরণস্বরূপ, একজন রোগীর বুকে ব্যথা অনুভব করছেন, হৃদরোগ বিশেষজ্ঞ, নেফ্রোলজিস্ট এবং কোনও অভ্যন্তরীণ ওষুধ বিশেষজ্ঞ থাকতে পারেন। এই চিকিত্সকের প্রত্যেকটি তাদের দক্ষতার ক্ষেত্রের জন্য ওষুধগুলি নির্ণয়, চিকিত্সা ও পরামর্শ দিয়ে থাকে। নার্সএরা যদিও রোগীর সম্পূর্ণ যত্নের জন্য দায়বদ্ধ যত্ন প্রদানকারী হবেন, এটি নিশ্চিত করে যে প্রেসক্রিপশনগুলি একে অপরের সাথে নেতিবাচকভাবে মিথস্ক্রিয়া না করে এবং রোগী বুঝতে পারে এবং চিকিত্সার জন্য প্রস্তুত রয়েছে। ডায়াগনস্টিক ফলাফলগুলি এলে, নার্সএরা সেই ব্যক্তি যিনি তাদের প্রথমে পড়েন এবং প্রয়োজনে তাৎক্ষণিকভাবে উপযুক্ত ডাক্তারকে অবহিত করেন।

সেদিনগুলি অতিবাহিত হয়েছিল যখন নার্সরা চিকিত্সকদের হ্যান্ডমেইডেনগুলির মতো কাজ করে; আজ, তারা রোগীর সামগ্রিক যত্নের জন্য সমানভাবে দায়ী।

নিবন্ধিত নার্স কী?

নিবন্ধিত নার্সস (আরএন) হ’ল স্বাস্থ্যসেবা পেশাদার যারা রোগীর যত্ন প্রদান এবং সমন্বয় করার সাথে সম্পর্কিত বিভিন্ন ধরণের দায়িত্ব ও রয়েছে এর মধ্যে রোগীদের অবস্থার মূল্যায়ন করা, চিকিত্সা সরঞ্জাম পরিচালনা ও নিরীক্ষণ, রোগীদের ওষুধ ও চিকিত্সা পরিচালনা এবং ডায়াগনস্টিক পরীক্ষার ফলাফল বিশ্লেষণের মতো কাজ অন্তর্ভুক্ত রয়েছে। আরএনস রোগীদের এবং তাদের পরিবারগুলিকে তাদের প্রয়োজনীয় প্রযুক্তিগত এবং মানসিক সহায়তা প্রদানের মূল কারণ, যদিও তাদের কোনও হাসপাতালে, চিকিত্সকের কার্যালয়, আবাসিক যত্ন সুবিধা বা অন্য সাইটে চিকিত্সা করা হচ্ছে।

সাধারন নার্সদের কর্তব্য নার্সরা কী করে? তারা ক্রমাগত রোগীদের নিরীক্ষণ এবং মূল্যায়ন করছে, নার্সদের অবশ্যই স্মার্ট, অভিযোজিত, শিক্ষিত এবং সমালোচনামূলক চিন্তায় দক্ষ হতে হবে। নার্সের দায়িত্বের মধ্যে একাধিক বিশেষজ্ঞের সাথে সমন্বয় করা তাদের রোগীদের সুস্থতার পথে পর্যাপ্ত পর্যায়ে রয়েছে তা নিশ্চিত করার অন্তর্ভুক্ত রয়েছে। বিভিন্ন ধরণের যত্নের মাধ্যমে, একজন নার্সের দক্ষতা তাদের স্টেরিওটাইপিকাল ব্যক্তিত্বের অতীতকে প্রসারিত করে; যখন অনেক কল্পনা নার্সএরা চিকিত্সার স্ক্রাবগুলিতে দান করেছিলেন এবং একটি হাসপাতালের মধ্য দিয়ে চলেছেন, তখন একজন নার্স বিভিন্ন রূপে আসতে পারেন।

Mature Caucasian female nurse assists a female patient in the patient’s home. The patient is in a wheelchair.

আপনি চাইলে পড়তে পারেন:

বিশেষত নার্সরা সাধারণ দিনে কী করে তা উল্লেখ করা হলো:

  • শারীরিক পরীক্ষা করা।
  • স্বাস্থ্যসেবা সম্পর্কিত বিশদ ইতিহাস নেওয়া।
  • রোগীদের কথা শোনা এবং তাদের শারীরিক এবং মানসিক চাহিদা বিশ্লেষণ করা।
  • রোগীদের পরামর্শ এবং স্বাস্থ্যসেবা শিক্ষা প্রদান করা।
  • অন্যান্য স্বাস্থ্যসেবা সরবরাহকারী এবং বিশেষজ্ঞদের সাথে যত্ন সমন্বয় করা।
  • স্বাস্থ্যসেবা বিকল্পগুলি, ওষুধগুলি এবং চিকিত্সা পরিকল্পনাগুলিতে অগ্রগতির সাথে এগিয়ে চলা।
  • রক্ত দেখুন, এবং স্বাস্থ্য সম্পর্কিত অন্যান্য পরীক্ষা করুন।
  • রোগীর গুরুত্বপূর্ণ লক্ষণ পরীক্ষা করে দেখুন।
নার্সরা কোথায় কাজ করে?

সমস্ত নিবন্ধিত নার্সরা হাসপাতালে কাজ করেন না। আপনি চিকিত্সকের কার্যালয়, জরুরি যত্ন কেন্দ্র, ফার্মাসি, স্কুল, বাসায় এবং অন্যান্য অনেক লোকেশন সহ বিভিন্ন ধরণের স্বাস্থ্যসেবা সেটিংয়ে নার্স খুঁজে পেতে পারেন। নার্সরা তাদের দক্ষতা তাদের রোগীদের চাহিদা মেটাতে ব্যবহার করার ক্ষমতা রাখেন, যেখানেই তারা যেখানেই থাকুক না কেন। উদাহরণস্বরূপ, অনেক নার্স এখন তাদের বাড়ীতে বয়স্ক বা প্রতিবন্ধীদের সহায়তা করেন। নার্সদের কাজ করার কিছু সাধারণ জায়গাগুলির মধ্যে রয়েছে:
  • হাসপাতাল
  • ক্লিনিক
  • অফিস
  • স্কুল
  • ফার্মেসী
  • অ্যাম্বুলেন্স / হেলিকপ্টার
  • হোম স্বাস্থ্যসেবা সেটিংস
  • সিনিয়র লিভিং কমিউনিটি

নার্সের প্রকারভেদ (প্রয়োজনীয়তা সহ)

নার্সরা অনেক ক্ষেত্রে দক্ষ এবং তারা নির্দিষ্ট ধরণের যত্নের ক্ষেত্রে তাদের বাণিজ্যকে কেন্দ্রীভূত করতে পারে বলে এই সিদ্ধান্তের কারণে নার্সরা কী করে সে প্রশ্নের জবাব দেওয়া চ্যালেঞ্জিং হতে পারে। কিছু নির্দিষ্ট নার্সিংয়ের ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে জেরিয়াট্রিক্স, সমালোচনা যত্ন, শিশু বিশেষজ্ঞ, চিকিত্সা পরিকল্পনা এবং কেস ম্যানেজমেন্ট। রোগীদের সাথে মুখোমুখি কাজ করা থেকে শুরু করে তাদের কাগজপত্র পরিচালনা করা, নার্সরা আমাদের জীবনে একটি বিশাল ভূমিকা পালন করে এবং এই ভূমিকা গ্রহণ করার বিষয়ে বিবেচনা করা ব্যক্তিদের জন্য পেশা একটি সমৃদ্ধ ক্যারিয়ারের পথ হিসাবে অবিরত রয়েছে। কিছু বিভিন্ন ধরণের নার্স এবং তাদের শিক্ষার প্রয়োজনীয়তার মধ্যে রয়েছে:

  • নার্স অ্যানাস্থেসিস্ট: একজন নার্স অবেদনিক বিশেষজ্ঞ সাধারণত চিকিত্সা প্রক্রিয়াজাতকরণে বিশেষত অবেদনিককে সহায়তা করে।নার্সদের অ্যানাস্থেসিস্ট হওয়ার জন্য আপনাকে ব্যাচেলর ডিগ্রিধারী থাকতে হবে।
  • পরিবার নার্স অনুশীলনকারী: একটি পরিবার নার্স অনুশীলনকারী একটি স্বাস্থ্যসেবা দলের অংশ হিসাবে পরিবার-কেন্দ্রিক যত্ন প্রদান করে। পরিবার নার্স অনুশীলনকারীদের অবশ্যই একটি স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।
  • এনআইসিইউ নার্স: একজন এনআইসিইউ নার্সএরা অসুস্থ নবজাত শিশুর সাথে কাজ করে। এনআইসিইউ নার্স হওয়ার জন্য আপনার অবশ্যই স্নাতক ডিগ্রি থাকতে হবে।
  • শ্রম ও বিতরণ নার্স: একজন শ্রম ও বিতরণকারী নার্সএরা নবজাতকের জন্মের ক্ষেত্রে সহায়তা করে। শ্রম ও বিতরণ নার্সদের অবশ্যই সহযোগীদের ডিগ্রি থাকতে হবে।
  • ভ্রমণ নার্স: একজন ভ্রমণ ার্সদের , নার্স হিসাবে কাজ করার সময় বিশ্বের অন্বেষণ করতে একাধিক স্থানে স্বল্প-মেয়াদী চুক্তি করে। ট্র্যাভেল নার্স হওয়ার জন্য আপনাকে অবশ্যই সহযোগীদের ডিগ্রি থাকতে হবে।
  • নবজাতক নার্স: একটি নবজাতক সেবিকারা অসুস্থ বাচ্চাদের সাথে কাজ করে। নবজাতক নার্সদের অবশ্যই স্নাতক ডিগ্রি থাকতে হবে।
  • পেডিয়াট্রিক নার্স: একটি পেডিয়াট্রিক নার্সএরা শিশুদের তাদের স্বাভাবিক যত্ন বজায় রাখার জন্য কাজ করে। পেডিয়াট্রিক সেবিকা হওয়ার জন্য আপনাকে অবশ্যই সহযোগীদের ডিগ্রি থাকতে হবে।
  • অ্যাম্বুলেটরি নার্স: একটি অ্যাম্বুলেটর নার্সএরা বিশেষত জরুরি অবস্থার জন্য অ্যাম্বুলেন্সে বিশেষত কাজ করে। অ্যাম্বুলেটরি নার্সদের অবশ্যই সহযোগীদের ডিগ্রি থাকতে হবে।
  • ক্লিনিকাল নার্স বিশেষজ্ঞ: একটি ক্লিনিকাল নার্সরা বিশেষজ্ঞ একটি উন্নত সেটিংয়ে বিভিন্ন বিশেষায়িত রোগীদের সাথে কাজ করে। ক্লিনিকাল নার্স বিশেষজ্ঞ হওয়ার জন্য আপনাকে মাস্টার্স ডিগ্রিধারী থাকতে হবে।
  • বিদ্যালয় পরিষেবিকা: একটি স্কুল নার্স একটি কৈশোর বয়সী স্কুল সুবিধার মধ্যে চিকিৎসা সহায়তা, শিক্ষা এবং চিকিত্সা প্রদান করে। স্কুল নার্সদের অবশ্যই স্নাতক ডিগ্রি থাকতে হবে।
  • নার্স শিক্ষিকা: একজন নার্স শিক্ষানবিশ তাদের কর্মজীবনের দিকে যাত্রা করার জন্য নার্সএরা ও স্বাস্থ্য পেশাগতদের প্রশিক্ষণের নির্দেশ দেয়। নার্সদের শিক্ষিকা হওয়ার জন্য আপনাকে মাস্টার্স ডিগ্রিধারী থাকতে হবে।

আপনি চাইলে পড়তে পারেন:

নার্সদের বেতন কেমন?

শ্রম এবং পরিসংখ্যান অনুসারে, সরকারি হাসপাতালগুলোতে নার্সরা শুরুতেই ২০ হাজার টাকা এবং বেসরকারি হাসপাতালগুলোতে নার্সরা শুরুতেই ১৫ হাজার টাকা বেতন পেতে পারে। তাছাড়া একজন নার্সের কর্ম দক্ষতার ওপর ভিত্তি করে বেতন বৃদ্ধি পেয়ে থাকে।

01319299002